Breaking News

নিয়মিত সাঁতার দেহ ও মনের জন্য কী করে জানেন কি ?


নিয়মিত সাঁতার দেহ ও মনের জন্য কী করে জানেন কি
 নিয়মিত সাঁতার দেহ ও মনের জন্য কী করে জানেন কি 


আমি সম্প্রতি এক বছরের মধ্যে প্রথমবারের মতো সাঁতার কাটতে গিয়েছিলাম। আমার স্থানীয় জিমে ঝলমলে, নীল পুলের উপর দাঁড়িয়ে, আমি গত ১৬ মাস থেকে অনেক চাপের ঘটনা স্মরণ করার চেষ্টা করেছি: একটি নতুন শহর - বাল্টিমোর - একটি মহামারীর সময়, একটি নতুন অভ্যন্তরীণ মেডিসিন রেসিডেন্সি প্রশিক্ষণ প্রোগ্রাম শুরু করা, এবং হাসপাতালে কোভিড এবং নন-কোভিড উভয় রোগীর যত্ন নেওয়া সবাই তাদের টোল নিয়েছিল।


পানির তলে ঘুঘু হিসাবে আমার প্রথম চিন্তা ছিল যে আমি স্বাভাবিকের চেয়ে একটু বেশি উচ্ছ্বসিত বোধ করেছি, সম্ভবত কোয়ারেন্টাইনে আনা অতিরিক্ত পাউন্ডের কারণে। কিন্তু যখন আমি পানির মধ্য দিয়ে চলতে থাকি, ওজন বৃদ্ধি সম্পর্কে আমার প্রাথমিক উদ্বেগ ক্যাথারসিসের অনুভূতি দ্বারা প্রতিস্থাপিত হয়েছিল, যেন পানি আমাকে করোনাভাইরাস মহামারীর সময় জমে থাকা চাপ থেকে পরিষ্কার করছে। স্ট্রোকের পর স্ট্রোক, আমি আমার মেজাজ উত্তোলন, আমার মন পরিষ্কার করা, এবং আমার শরীর শিথিল অনুভব করতে পারি।



ত্রিশ মিনিট পরে, আমি আত্মবিশ্বাসী এবং সমতুল্য বোধ করে পুল থেকে বেরিয়ে এলাম, নিবিড় পরিচর্যা ইউনিটে চার-রাতের প্রথম শিফট শুরু করার জন্য প্রস্তুত। আমি সাধারণত এই নাইট শিফটের প্রথমটাকে ভয় পাই, কিন্তু একরকম কাজটি স্বাভাবিকের চেয়ে বেশি পরিচালনাযোগ্য বলে মনে হয়েছিল। "আজ রাতে যা ঘটবে, ঘটবে," আমি নিজেকে উৎসাহিত করে বললাম। "যাই হোক না কেন, কাল সবসময়ই থাকবে।"


আমার উন্নত মেজাজ নি সন্দেহে পুকুরে আমার সাম্প্রতিক ডুব সম্পর্কিত ছিল। সমস্ত ধরণের শারীরিক ক্রিয়াকলাপের মতো, সাঁতারও আপনার মেজাজকে উন্নত করতে পারে এন্ডোরফিনের উৎপাদনকে উদ্দীপিত করে - মস্তিষ্কে উত্পাদিত প্রাকৃতিক অপিওড - সেইসাথে অন্যান্য নিউরোট্রান্সমিটার যেমন ডোপামিন এবং সেরোটোনিন।


কিন্তু সাঁতার কাটার সুবিধাগুলি প্রফুল্লতায় ক্ষণস্থায়ী উত্তোলনের চেয়ে অনেক দূরে চলে যায় - বিশেষত এখনই।



আপনার মন পরিবর্তন করা

যেহেতু আমরা সবাই বিচ্ছিন্নতা থেকে বেরিয়ে আসছি, বিশেষজ্ঞরা বলছেন যে আমাদের মানসিক স্বাস্থ্যের প্রতি যত্ন নেওয়াকে সর্বোচ্চ অগ্রাধিকার দেওয়া দরকার।

"আমেরিকানরা বিগত মাসগুলিতে অভূতপূর্ব কষ্টের মুখোমুখি হয়েছে, কিন্তু আমাদের নিজেদের মানসিক সুস্থতার যত্ন নেওয়ার উপর এবং আমরা যাদের ভালবাসি তাদের কল্যাণের প্রতি প্রতিদিন মনোনিবেশ করার মাধ্যমে, আমরা কোভিড -১৯ মহামারীর মানসিক স্বাস্থ্যের প্রভাব সফলভাবে প্রশমিত করতে পারি, "প্রাক্তন মার্কিন সার্জন জেনারেল  ডা. জেরোম অ্যাডামস এই বছরের শুরুতে একটি সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছেন।



"যদিও আমাদের জাতির ইতিহাসে এটি একটি কঠিন সময়, আমি আমেরিকানদেরকে মোকাবেলায় স্বাস্থ্যকর পদ্ধতি ব্যবহার করতে উৎসাহিত করতে অবিচল রয়েছি," তিনি যোগ করেন।



জ্যামা জার্নালে সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, কোভিড -১৯  ছড়িয়ে পড়ায় যুক্তরাষ্ট্রে হতাশাজনক উপসর্গের প্রাদুর্ভাব তিনগুণেরও বেশি বেড়েছে। জার্নাল অফ সাইকিয়াট্রিক রিসার্চ-এ প্রকাশিত একটি ভিন্ন গবেষণায় দেখা গেছে, স্বাস্থ্যসেবা কর্মী এবং ৩০ বছরের কম বয়সী সহ কিছু উচ্চ ঝুঁকিপূর্ণ গ্রুপগুলি মহামারীজনিত কারণে উদ্বেগ বা হতাশার ঝুঁকিতে আরও বেশি ঝুঁকিতে ছিল।



নিয়মিত ব্যায়াম - সাঁতার, দৌড়, যোগব্যায়াম, ওজন প্রশিক্ষণ এবং এমনকি তাই চি - আমাদের মেজাজ এবং সামগ্রিক মানসিক স্বাস্থ্যের উন্নতির জন্য আমাদের সবচেয়ে শক্তিশালী সরঞ্জামগুলির মধ্যে একটি। ২016 সালের একটি মেটা-বিশ্লেষণ যা ২৩ এলোমেলোভাবে নিয়ন্ত্রিত ট্রায়ালের একত্রিত তথ্য দেখায় যে ব্যায়াম বিষণ্নতার চিকিৎসায় এন্টিডিপ্রেসেন্টস এবং সাইকোথেরাপি উভয়ের সাথে তুলনীয়।


যদিও এর একটি অংশ এন্ডোরফিন উৎপাদনের কারণে, ব্যায়ামের ফলে মস্তিষ্কের গুরুত্বপূর্ণ কাঠামোগত পরিবর্তন হয়, বিশেষ করে হিপোক্যাম্পাস নামক একটি আদিম মস্তিষ্কের কাঠামোতে। অ্যামিগডালা নামে আরেকটি মস্তিষ্কের কাঠামোর পাশাপাশি, হিপোক্যাম্পাস মেমরি গঠন এবং আবেগ নিয়ন্ত্রণে ব্যাপকভাবে জড়িত।



সময়ের সাথে সাথে, নিয়মিত অ্যারোবিক ব্যায়াম - যেমন দৌড় এবং সাঁতার - প্রদাহ হ্রাস করে এবং হিপোক্যাম্পাসে স্নায়ু বৃদ্ধিকে উত্সাহ দেয়, মেজাজ এবং স্মৃতি উভয়ের উপর ইতিবাচক প্রভাব ফেলে, গবেষণায় দেখা গেছে। বিপরীতভাবে, হিপোক্যাম্পাসের এট্রোফি বা সঙ্কোচন, মেজাজের ব্যাধি যেমন বিষণ্নতা এবং বাইপোলার ডিসঅর্ডারের বিকাশের সাথে যুক্ত।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ